নম্রতা প্রদর্শনের ফল

1
119

নম্রতা প্রদর্শনের ফল

বিসমিল্লাহির রাহমানির রাহিম। বিশ্ব মানবতার মুক্তির সনদ মহানবী হযরত মোহাম্মাদ (স) এর গুনের মধ্যে একটি অন্যতম গুন হলো নম্রতা। মহানবী হযরত মোহাম্মাদ (স) ইরশাদ করেন, এক সময় হযরত আয়েশা সিদ্দিকা (রা) বলেছেন, “হে আয়েশা তুমি নম্রতাকে অপরিহার্য করে নাও এবং কঠোরতা ও অশ্লীলতা থেকে বেঁচে থাকো। যে জিনিসের মধ্যে নম্রতা থাকে তা সেটা সুন্দর করে, আর যা থেকে সেটাকে পৃথক করে নেওয়া হয়, তা সেটাকে কলুষিত করে ফেলে। (মুসলিম শরীফ)

অন্য একটি হাদিসে নবী পাক (স) ইরশাদ করেছেন, “যে নম্রতা থেকে বঞ্চিত হলো, সে মঙ্গল থেকে বঞ্চিত হলো”। (মুসলিম শরীফ)

# অন্য এক বরকতময় হাদিসে নবী করিম (স) ইরশাদ করেছেন, “যে ব্যক্তি নম্রতা থেকে কিছু অংশ পেয়েছে, সে দুনিয়া ও আখিরাতের মঙ্গল থেকে অংশ লাভ করেছে। আর যে ব্যক্তি নম্রতা থেকে বঞ্চিত হয়েছে, সে দুনিয়া ও আখিরাতে মঙ্গল থেকে বঞ্চিত হয়েছে। (শরহু সুন্নাহ)

# তাজদারে মাদীনা, নবীয়ে কারিম, রাহমাতুল্লিল আলামিন, উম্মতে রাসুল, উম্মতের কান্ডারি, হুজুরে পাক (স) ইরশাদ করেন, আমি কি তোমাদের এ সু-সংবাদ দেবোনা, কোন ব্যক্তির জন্য জাহান্নাম হারাম, আর জাহান্নাম ও তাঁর উপর হারাম? সাহাবায়ে কেরাম (রা) আরজ করলেন, ইয়া রাসুলাল্লাহ (স) ঐ সৌভাগ্যবান ব্যক্তি কে? নবী করিম (স) ইরশাদ করেন, ঐ ব্যক্তি হচ্ছে- সহজতা অবলম্বন কারী, নম্র ও প্রায়শঃ হাসিমুখ। (আহমদ ও তিরমিযী)

মুমিন সহজ পন্থা অবলম্বন কারী ও নম্র স্বভাবের হয়ে থাকে

# “মুমিন সহজ পন্থা অবলম্বন কারী ও নম্র স্বভাবের হয়ে থাকে; যেমন লাগাম পরিহিত উটকে টানা হলে টানা যায়। আর মাঠে বসালে বসে যায়। (তিরমিযী শরীফ)

# হযরত সাইয়্যেদুনা ফারুক্বে আযম (রা) সত্যের ক্ষেত্রে অত্যন্ত আপোষহীন ছিলেন। কিন্তু বান্দার হক্বের বেলায় সীমাহীন নম্র ছিলেন। এ প্রসঙ্গে বুস্তান-ই-সা’দী(রা) এর ইমান তজাকারী ঘটনা হলো।

নম্রতা প্রদর্শনের ফল

হযরত শায়খ মুসলেহ শরফুদ্দীন সাদী (রহ) তাঁর কিতাব বোস্তান ই-সাদী তে লিখেছেন, একজন ফকির মাদানী মুনাওয়ারার এক বরকত ময় গলিতে বসা ছিল। ঘটনা চক্রে আমীরুল মু’মিনীন হযরত সাইয়্যেদুনা ওমর ফারুক (রা) ঐ পথ দিয়ে যাচ্ছিলেন।

আর অমনযোগ বশতঃ তাঁর পা ওয়ি ফকিরের পায়ের উপর পড়ে গেলো। ফকির অসন্তোষ্ট হয়ে চেচিয়ে উঠল। আর বলল, হে ব্যক্তি ! তুমি  কি অন্ধ? হযরত আমীরুল মু’মিমীনিন ওমর ফারুক (রা) পুর্ণ দয়া সহকারে জবাব দিলেন, ভাই, অন্ধ তো নই , কিন্তু আমার ভুলত হয়েছে নিশ্চয়ই।

অনুগ্রহ করে আমাকে ক্ষমা করে দাও। এ ঘটনা থেকে প্রতীয়মান হয় যে, যিনি অর্ধ পৃথিবীর খলিফা ছিলেন তাঁর এ চরিত্র নবী ভক্তি নম্রতারই শামিল। নম্রতাই মানুষকে মহান আসনে সমীচীন করে।

Islamic Bangla Blog

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here