নামাজ পরবর্তী তাসবিহ সমূহ

2
1011
নামাজ পরবর্তী
নামাজ পরবর্তী

নামাজ পরবর্তী তাসবিহ সমূহ

বিসমিল্লাহির রাহমানির রাহিম। (লা ইলাহা ইল্লালাহ মোহাম্মাদুর রাসুলুল্লাহ) আমরা এক আল্লাহ তথা এক সৃষ্টিকর্তায় বিশ্বাসী। আমরা এক আল্লাহর ইবাদাত করি এবং হযরত মোহাম্মদ (স) কে সর্ব শেষ ও সর্বশ্রেষ্ট নবি হিসেবে মানি। আমরা মুসলমান। পাঁচ ওয়াক্ত নামাজ আমাদের উপর ফরজ। আর পাঁচ ওয়াক্ত নামাজ জান্নাতের একটা নিদর্শন। নামাজ বেহেসতের চাবি। আর সে পাঁচ ওয়াক্ত নামাজের পরবর্তী সময় কয়েকটি তাসবিহ মানুষকে নামাজের প্রতি আরও আকৃষ্ট করে তোলে। নিম্নে নামাজের পরবর্তী তাসবিহগুলো নিয়ে আলোচনা করা হলো।

তাসবিহ সমূহ

  • ১১বার (সুবহানআল্লাহ), ১১বার(আল হামদুলিল্লাহ), ১১বার(আলাহু আকবার), সব মিলে ৩৩ বার পড়া। (মুসলিম শরীফ)
  • ১০বার (সুবহানআল্লাহ), ১০বার(আল হামদুলিল্লাহ), ১০বার(আলাহু আকবার), সব মিলে ৩০ বার পড়া। (বোখারী শরীফ)
  • নামাজের পর কয়েকটি কালেমা পাঠ করা হয়, যেগুলো প্রতিটি ফরজ নামাযের পড় পড়লে কিংবা আমল করলে সওয়াব থেকে বঞ্চিত হয় না। আর সেগুলো হচ্ছে, ৩৩বার (সুবহানআল্লাহ), ৩৩বার(আল হামদুলিল্লাহ), ৩৪বার(আলাহু আকবার), সব মিলে ১০০ বার পড়া। (তিরমিযী শরীফ)
  • যে ব্যক্তি ফরয নামাযের পর ১০০বার (সুবহানাল্লাহ), ১০০বার (আল্লাহু আকবার), ১০০বার (লা ইলাহা ইল্লাল্লাহ), ১০০বার (আলহামদু লিল্লাহ), বলবে তার গুনাহ সমুদ্রের পানির চেয়েও বেশী হয়, আল্লাহ পাক তাকে ক্ষমা করে দিবেন। (নাসায়ী)
  • অথবা, সুবহানাল্লাহ, আলহামদু লিল্লাহ, আল্লাহু আকবার, প্রত্যেকটি ১০০বার করে (লা ইলাহা ইল্লল্লাহু উয়াহ দাহু লা শারিকালাহু উয়ালা হাউলা উয়ালা কুউয়াতা ইল্লা বিল্লা) অর্থাত,আল্লাহ ছাড়া অন্য কোন মাবুদ নেই, তিনি এক ও অদ্বিতীয়, তাঁর কোন শরিক নাই, পড়া। তাঁর পাপ গুলো যদি সমুদ্রের পানির সমান হয় তাহলেও তাঁর গুনাহ মুছে দিবে। (আহমদ)

  নামাজ পরবর্তী তাসবিহ সমূহ

দলিলঃ  একবার নবীয়ে পাক (স) ইরশাদ করেছেন, তোমাদের মধ্যে কি এমন কেউ নেই, যে প্রত্যহিক উহুদ পাহাড়ের সমান আমল করে? সাহাবায়ে কেরাম (রা) আরজ করলেন, এ সাধ্য কার আছে? নবী পাক (স) ইরশাদ করলেন, প্রত্যেকেই এর ক্ষমতা রাখে। আবার সাহাবা (রা) আরজ করলেন, কিভাবে? নবি পাক (স) বললেন, (সুবহানাল্লাহ) এর সওয়াব উহুদ পর্বত অপেক্ষায় বেশী। (লা ইলাহা ইল্লাল্লাহ) এর সওয়াব উহুদ পর্বত অপেক্ষায় বেশী। (আলহামদু লিল্লাহ) এর সওয়াব উহুদ পর্বত অপেক্ষায় বেশী।(আল্লাহু আকবার) এর সওয়াব উহুদ পর্বত অপেক্ষায় বেশী। (বাযযার

সুরমা লাগানাের সুন্নাত সমূহ

 

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here