বিশ্বনবী সাঃ বংশ তালিকা

0
137
বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বংশ তালিকা
বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বংশ তালিকা

বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বংশ তালিকা ১ম পর্ব

বিশ্বনবী সাঃ বংশ তালিকা শুভাগমন বংশ তালিকা, গর্ভাবস্থা, জন্ম ও দুগ্ধপান তা এক শাম্বত ও চিরন্তন সত্য যে, হযরত আদম (আ) সহ সর্বপ্রকার সৃষ্টির মূলউপকরণ হল নূরে মুহাম্মদী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম । বিশুদ্ধ হাদীসে বর্ণিত আছে যে, …সর্বপ্রথম আল্লাহ তা’আলা আমার নূর বা আলাে সৃষ্টি করেছেন। বস্তুত উচ্ছ নীচ সকল প্রকার সৃষ্টিই তাঁর নূর হতে সৃষ্ট ।

সকল আত্মা, সকল অদৃশ্য বস্তু, আরশ, কুরসী, লওহ কলম এবং বেহেশত দোযখ, ফেরেশতা, জিন মানুষ, আকাশ যমীন, পাহাড় পর্বত, নদ নদী, সাগর মাহাসাগর, এক কথায় সৃষ্ট জগতের সকল বস্তুই তাঁরই পবিত্রসত্তা হতে অস্তিত্ব লাভ করেছে। এ বাস্তবতা ব্যক্ত করতে গিয়ে পণ্ডিতগণ অভিনব ভাষ্যের অবতারণা করেছেন।

হাদীসঃ

এক হাদীসে বর্ণিত হয়েছে ৪ ……; আল্লাহ তা’আলা সর্বপ্রথম আকল বা বিবেক বুদ্ধি সৃষ্টি করেছেন। সূক্ষ্মদর্শী হাদীসবিদগণের মতে এ হাদীসটি বিশুদ্ধ স্তরের নহে। অপর একটি হাদীসে বলা হয়েছে । আল্লাহ তা’আলা সর্বপ্রথম কলম সৃষ্টি করেছেন। এ হাদীসটি সম্পর্কেও হাদীস বিশেষজ্ঞদের ভাষ্য হল, এখানে সর্বপ্রথম অর্থ, আরশ ও পানির পরবর্তী সৃষ্টি কলম।

কারণ অন্য এক বর্ণনায় রয়েছে …. এবং তাঁর আৱশ ছিল তখন পানির উপর । এমনকি কোন কোন হাদীসে এ কথা স্পষ্টরূপে ব্যক্ত হয়েছে যে, আরশের পূর্বেই পানির সৃষ্টি হয়েছে। হাদীসে বর্ণিত হয়েছে, কলম সৃষ্টির পর আল্লাহ তা’আলা তাকে লিখতে নির্দেশ দিলেন । কলম আবেদন করল, কি লিখব? আবার নির্দেশ হল..যা সৃষ্টি হয়েছে এবং অনন্তকাল পর্যন্ত যা সৃষ্টি হবে, সব কিছুই লিখে রাখ ।

কাজেই বুঝা গেল যে, কলম সৃষ্টির পূর্বেও সৃষ্টবস্তু বিদ্যমান ছিল। আলিম সমাজ বলেন, “আরশ, কুরসী এবং সকল আত্মার সৃষ্টির পূর্বে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নূর সৃষ্টি হয়েছে। এ কথা স্বীকার করে

নিলে  যা সৃষ্টি হয়েছে তার অর্থ হবে নূরে মুহাম্মদী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অবস্থা ও গুনাবলী । কারণ, সারা বিশ্বের উপর নূরে মুহাম্মদী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অগ্রবর্তিতা একটি স্বীকৃত বিষয়। আর … এর

অর্থ হবে পরবর্তীতে যে সব বস্তু সৃষ্টি হয়ে পৃথিবীতে অস্তিত্ব লাভ করবে। 

বিশ্বনবী সাঃ বংশ তালিকা পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন।

ধন্যবাদ  

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here